পড়ুন : লোকবেতারের প্রতি ঘন্টার সংবাদ (24-05-2017)

আসসালামু আলাইকুম।

আজ ২৪ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ # ১০ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৭ শাবান, ১৪৩৮ হিজরী, বুধবার। 

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল। 

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম : 
তালতলীর সোনাকাটায় আওয়ামীলীগ সমর্থিত চেয়ারম্যান নির্বাচিত। ঝালকাঠিতে কৃষক হত্যার ৪ জনের যাবজ্জীবন। বরগুনায় নারী ইউপি সদস্যদের প্রশিক্ষণ কর্মশালা। কলাপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু। বরগুনায় কুড়িয়ে পাওয়া কিশোরীকে নিরাপত্তা হেফাজতে প্রেরণ। কুইজের সঠিক উত্তর পাঠিয়ে জিতে নিন পুরষ্কার।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
বরগুনার তালতলী উপজেলার সোনাকাটা ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী সুলতান ফরাজী বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩ হাজার ৩২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধি আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী কবির আকন পেয়েছেন ১ হাজার ৯৩৭ ভোট। গতকাল এ ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

ঝালকাঠির রাজাপুর উপজেলার দক্ষিণ তারাবুনিয়া গ্রামের কৃষক আ. রব হাওলাদারকে অপহরণের পর হত্যার দায়ে চার আসামির যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদন্ড দেয়া হয়েছে। ঝালকাঠির অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান আজ দুপুরে এ রায় দিয়েছেন। দন্ডপ্রাপ্তরা হচ্ছেন তারাবুনিয়া গ্রামের শহীদ হাওলাদার, পরেশ কাপালি, সাইদুর রহমান এবং মজিবুর রহমান। এদের মধ্যে মজিবুর রহমান পলাতক রয়েছেন। ২০১০ সালের ৮ অক্টোবর সন্ধ্যা ৭টার দিকে আসামিরা বাড়ি থেকে আ. রবকে ডেকে নিয়ে যায়। এরপরে তার খোঁজ না পেয়ে স্ত্রী ময়না বেগম ১৩ অক্টোবর রাজাপুর থানায় জিডি করেন। ২২ অক্টোবর উত্তর তারাবুনিয়া গ্রামের ধান খেতের মধ্যে একটি পুকুর থেকে আ. রবের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় ওইদিনই থানায় হত্যা মামলা করা হয়। ২০১২ সালের ২৬ এপ্রিল পুলিশ চারজনকে আসামি করে আদালতে চার্জশিট প্রদান করে।

বরগুনায় আজ নারী ইউপি সদস্যদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকার ব্যবস্থায় সুশাসন প্রতিষ্ঠায় ইউনিয়ন পরিষদের নির্বাচিত নারী সদস্যদের ভুমিকা ও দায়িত্ব নিয়ে টিআইবির সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি-সনাক এ প্রশিক্ষণের আয়োজন করে। আরডিএফ কেন্দ্রে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু। সভাপতিত্ব করেন, সনাক সভাপতি আলহাজ্ব আবদুর রব ফকির। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন, টিআইবির বরিশাল বিভাগীয় প্রোগ্রাম ম্যানেজার ফিরোজ উদ্দীন ও বরগুনার এরিয়া ম্যানেজার মো. রোকনুজ্জামান।

পটুয়াখালীর কলাপাড়ায় পানিতে ডুবে ফাতেমা নামে ২ বছরের এক শিশুর মারা গেছে। নানা বাড়ীতে বেড়াতে গিয়ে গতকাল দুপুরে শিশুটি পুকুরে গোসল করতে গিয়ে এ দুর্ঘটনার শিকার হয়। মৃত শিশুটি বরগুনার রুবেল মিয়ার মেয়ে। দুদিন আগে কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামে নানা ইদ্রিস মিয়ার বাড়ীতে তার মায়ের সাথে বেড়াতে গিয়েছিলো।

বরগুনার ছোট গৌরীচন্না গ্রাম থেকে ঠিকানাবিহীন এক কিশোরীকে উদ্ধার করে পুলিশ হেফাজতে দিয়েছে স্থানীয় গ্রামবাসী। উদ্ধারকৃত কিশোরীর নাম সুমাইয়া। তার পিতা বাবুল মিয়া একজন অটো রিক্সাচালক এবং তার মা হাসিনা বেগম বিদেশ থাকেন। তবে তার বাড়ি কোথায় তা সে বলতে পারে না। বরগুনার গ্রামে কী করে এলো এমন প্রশ্নের উত্তরে সে জানায়, দ্বোতলা লঞ্চে করে এসেছে। সে তার নানীর কাছে যেতে চায়। সুমাইয়া খানিকটা মানসিক ভারসাম্যহীন বলে তার সাথে কথা বলে জানা গেছে। সুমাইয়ার সাথে কথা বলে আরও জানা গেছে, তার নানা একজন দিন মজুর। তিনি ইট ভাঙ্গার কাজ করেন। তার এক মামাও চালান অটোরিক্সা। সুমাইয়ার ছোট ভাইয়ের নাম হাসিব এবং বোনের নাম ফারজানা। বরগুনা থানার ওসি এসএম মাসুদুজ জামান জানিয়েছেন, সুমাইয়ার সাথে কথা বলে প্রতীয়মান হয়েছে যে সে খানিকটা মানসিক ভারসাম্যহীন। তার সাথে কথা বলে যেটুক বোঝা গেছে তাতে তার বাড়ি বরিশাল শহরের দপদপিয়া সেতুর আশে পাশে হতে পারে। সুমাইয়াকে আজ আদালতে হাজির করে নিরাপত্তা হেফাজতে পাঠানো হয়েছে।

উপকূলের কথা অনুষ্ঠানে গত সপ্তাহের কুইজ বিজয়ী হয়েছেন, সরিষামুড়ির নাঈম পারভেজ। গত সপ্তাহের কুইজ ছিলো, কোন অঞ্চলে সস্তায় পানি পাওয়া যায় ? যার সঠিক উত্তর ছিলো দক্ষিনাঞ্চল। এ সপ্তাহের কুইজ হচ্ছে, কৃষি কল সেন্টারে ফোন করলে প্রতি মিনিটে কত পয়সা খরচ হয় ? অপসন-এ: ২৫,  অপসন-বি : ৯৯। আগামী ২৭মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পাঠানো যাবে কুইজের উত্তর। উপকূলের কথা অনুষ্ঠানের কুইজের উত্তর পাঠাতে, এসএমএস অপসনে গিয়ে প্রথমে লিখতে হবে-ইউকে। স্পেস দিয়ে লিখতে হবে, নাম ও ঠিকানা। তার পরে লিখতে হবে, সঠিক উত্তর এ অথবা বি। এসএমএস পাঠাতে হবে, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। 

এবারে শুনবেন, আবহাওয়ার খবর : 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছ ুজায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো যশোরে ৩৭.৮ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো সিলেটে ২২.৫ ডিগ্রী সেলসিয়াস। বরগুনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫.৮ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ২৮.২ ডিগ্রী সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ১২ মিনিটে। 

এবারে শুনবেন খেলার খবর : 
নিউজিল্যান্ডকে হারালেই সরাসরি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজের সব ম্যাচ হারলে ৮৩ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে আটে নেমে যেত বাংলাদেশ। কিন্তু সেটি আপাতত হচ্ছে না, এটা নিশ্চিত। তবে আইসিসি ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগটা এখনও আছে বাংলাদেশের সামনে। ত্রিদেশীয় সিরিজে নিজেদের চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জিতলেই সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে সাকিব-তামিমরা। আজ ডাবলিনে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের বাঁচা-মড়ার এই লড়াই। বাংলাদেশে ৯১ পয়েন্ট নিয়ে এখন র‌্যাংকিংয়ে আছে সপ্তম স্থানে। ডাবলিনের ক্লনটার্ফে নিউজিল্যান্ডকে হারাতে পারলে ৯৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ উঠে যাবে ছয় নম্বরে। এই মুহূর্তে ছয়ে থাকা শ্রীলঙ্কার পয়েন্টে পরিবর্তন না হলেও রেটিং পয়েন্টের ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে সাতে চলে যাবে তারা। ম্যাচটা হেরে গেলে, ৯০ পয়েন্ট নিয়ে সাতেই থাকতে হবে মাশরাফিদের। সে ক্ষেত্রে আট নম্বর দল পাকিস্তানের চেয়ে মাত্র ২ পয়েন্টে এগিয়ে থাকবে তারা। আর নয় নম্বর দল ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধানটা থাকবে-১১। 

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি। 

সম্পাদনায় ঃ মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

Add new comment

Plain text

  • No HTML tags allowed.
  • Web page addresses and e-mail addresses turn into links automatically.
  • Lines and paragraphs break automatically.
CAPTCHA
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
Image CAPTCHA
Enter the characters shown in the image.