পড়ুন : লোকবেতারের প্রতি ঘন্টার সংবাদ (22-05-2017)

আসসালামু আলাইকুম।

আজ ২২ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ # ০৮ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫ শাবান, ১৪৩৮ হিজরী, সোমবার। 

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল। 

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম : 
পাথরঘাটা মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা। বরগুনায় ভোক্তা অধিকার আইন বিষয়ক সেমিনার। আগামীকাল হবে তালতলীর সোনাকাটা ইউনিয়ন পরিষদের নির্বাচন। বরিশালে মাদক ব্যবসায়ীর যাবজ্জীবন। কুইজের সঠিক উত্তর পাঠিয়ে জিতে নিন পুরষ্কার।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
পাথরঘাটা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মান্নানের বিরুদ্ধে হয়েছে যুদ্ধাপরাধের মামলা। গতকাল বিকেলে পাথরঘাটা উপজেলা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেছেন, শহীদ মুক্তিযোদ্ধা মতিউর রহমানের ছেলে মিজানুর রহমান। বিচারক মোঃ রেজওয়ানুজ্জামান মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তরের নির্দেশ দিয়েছেন। মামলায় পাথরঘাটা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মান্নান হাওলাদারের ছোট ভাই আবদুর রাজ্জাক হাওলাদার, বোন জামাতা হযরত আলীসহ অজ্ঞাত আরো ১২/১৩ জনকে আসামী করা হয়েছে। মামলার অভিযোগে বলা হয়েছে, আসামীরা মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৯ জুন পাথারঘাটার বাসিন্দা চিত্তরঞ্জন শীলকে পাথরঘাটার চিহ্নিত রাজাকার জালালের বাড়ির সামনে গলা কেটে হত্যার চেষ্টা চালিয়েছেন। তাকে হত্যায় ব্যর্থ হয়ে ৩০ জুন চিত্তরঞ্জনের চাচা সুরেন্দ্র নাথকে হত্যা করে মরদেহ গুম করা হয়। মামলায় আরো অভিযোগ করা হয়, এ মামলার বাদী মিজানুর রহমানের বাবা মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান ও এ মামলার প্রথম সাক্ষী মনমথ মিস্ত্রির বাবা মনোহর মিস্ত্রিকে গুলি করে হত্যা করেছেন তারা। পরে তাদের বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এছাড়াও, আসামীদের বিরুদ্ধে পাকিস্তানি সেনাদের সহযোগীতা, আলশামস, আলবদর ও রাজাকারদের কাছে অস্ত্র ও প্রশিক্ষণ নিয়ে পাথরঘাটাসহ এর আশপাশের এলাকার নিরীহ ও সাধারণ মানুষের ঘরবাড়ি লুটপাটসহ গবাদিপশু ও গচ্ছিত সম্পদ লুট এবং এলাকায় ত্রাস সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। মামলার বাদী মিজানুর রহমান বলেন, আমার বাবার হত্যাকারীদের বিচারের জন্য সুদীর্ঘ বছর পরে হলেও আমি আইনের আশ্রয় নিয়েছি। এ মামলায় আসামীদের দৃষ্টান্তমূলক শাস্তি  প্রত্যাশাও করেন তিনি। পাথরঘাটা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবদুল মান্নান তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ অস্বীকার করেছেন। তিনি দাবী করেছেন, প্রতিপক্ষরা তাকে হয়রানী করার জন্য মিথ্যা অভিযোগ দিয়ে মামলা দায়ের করেছেন।

বরগুনা জেলা প্রশাসকের সমম্মেলন কক্ষে আজ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন নিয়ে সেমিনার হয়েছে। ২০০৯ সালের আইনটি প্রচারের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি এ সেমিনারটি করেছে। সেমিনারে সভাপতিত্ব করেন, বরগুনা জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম। আলোচনা করেন, পৌর মেয়র মো. শাহাদাত হোসেন, সিভিল সার্জন ডা. জসীম উদ্দিন হাওলাদার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রশিদ মিয়া, জেলা এনজিও ফোরামের সভাপতি আবদুল মোতালেব মৃধা, জাতীয় মহিলা সংস্থা বরগুনার চেয়ারম্যান হোসনেয়ারা চম্পা, বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল, ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি জহিরুল হক পনু, বুড়িরচর এ এম জি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহেলী পারভীন ছবি, পৌর কাউন্সিলর রইসুল আলম রিপন, মনিরুজ্জামান জামাল ও পোল্ট্রি ব্যবসায়ী সমিতির সভাপতি নুরুল আলম। সভায় মাছ বাজারসহ সকল ব্যবসায়ীদের দোকানে মুল্য তালিকা টানিয়ে রাখার সিদ্ধান্ত হয়েছে।

আগামীকাল হবে তালতলী উপজেলার সোনাকাটা ইউনিয়ন পরিষদের নির্বাচন। চেয়ারম্যান পদে লড়াই করছেন, একই পরিবারের ৩জনসহ ৬ প্রার্থী। একই বাড়িতেই আছেন, আওয়ামীলীগ ও বিএনপি সমর্থিত প্রার্থী। এ ইউনিয়নে ভোটার সংখ্যা হচ্ছে ৮হাজার ২০৮ জন। এর মধ্যে পুরুষ রয়েছে ৪হাজার ৪৩ জন ও মহিলা ভোটার রয়েছে ৪হাজার ১৬৫ জন। নির্বাচনী প্রচারনা শেষ হলেও চলছে টান টান উত্তেজনা। প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর ব্যবস্থা।

বরিশালে হেরোইন রাখার দায়ে জাহাঙ্গীর মাতবর নামে এক মাদক ব্যবসায়ীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদন্ড দেওয়া হয়েছে। এছাড়া ইয়াবা রাখার দায়ে ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাদন্ড দিয়েছেন আদালত। জেলা ও দায়রা জজ মো. আনোয়ারুল হক এ রায় দিয়েছেন। দন্ডপ্রাপ্ত জাহাঙ্গীরের বাড়ি শরীয়তপুর জেলার ছোট সন্দ্বীপ এলাকায়।

উপকূলের কথা অনুষ্ঠানে গত সপ্তাহের কুইজ বিজয়ী হয়েছেন, সরিষামুড়ির নাঈম পারভেজ। গত সপ্তাহের কুইজ ছিলো, কোন অঞ্চলে সস্তায় পানি পাওয়া যায় ? যার সঠিক উত্তর ছিলো দক্ষিনাঞ্চল। এ সপ্তাহের কুইজ হচ্ছে, কৃষি কল সেন্টারে ফোন করলে প্রতি মিনিটে কত পয়সা খরচ হয় ? অপসন-এ: ২৫,  অপসন-বি : ৯৯। আগামী ২৭মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পাঠানো যাবে কুইজের উত্তর। উপকূলের কথা অনুষ্ঠানের কুইজের উত্তর পাঠাতে, এসএমএস অপসনে গিয়ে প্রথমে লিখতে হবে-ইউকে। স্পেস দিয়ে লিখতে হবে, নাম ও ঠিকানা। তার পরে লিখতে হবে, সঠিক উত্তর এ অথবা বি। এসএমএস পাঠাতে হবে, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। 

এবারে শুনবেন, আবহাওয়ার খবর : 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছ ুজায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো যশোরে ৩৮ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো রাজারহাটে ২১.৫ ডিগ্রী সেলসিয়াস। বরগুনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৬.১ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ২৮.১ ডিগ্রী সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৩ মিনিটে। 

এবারে শুনবেন খেলার খবর : 
চ্যা¤িপয়ন হওয়ার আত্মবিশ্বাস নিয়ে ত্রিদেশীয় সিরিজে পা রেখেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের সঙ্গে ভালো কিছুর ইঙ্গিত দিলেও বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে তাদের। তবে দ্বিতীয় ম্যাচে মাশরাফি মুর্তজারা হেরেছে নিউজিল্যান্ডের কাছে। সেই নিউজিল্যান্ড চার ম্যাচের টানা তিনটি জিতে চ্যা¤িপয়ন হয়ে গেল। আয়ারল্যান্ডকে হারিয়েছে ১৯০ রানের বিশাল ব্যবধানে। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থাকা বাংলাদেশ শেষ ম্যাচ খেলবে ২৪ মে। প্রতিপক্ষ নিউজিল্যান্ড। সিরিজ বিবেচনায় আগামী বুধবারের ম্যাচটি হবে শুধুই আনুষ্ঠানিকতা।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি। 

সম্পাদনায় ঃ মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন