পড়ুন : লোকবেতারের প্রতি ঘন্টার সংবাদ (21-05-2017)

আসসালামু আলাইকুম।

আজ ২১ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ # ০৭ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ শাবান, ১৪৩৮ হিজরী, রবিবার। 

সংবাদ পাঠ করছি কাজী শেলিনা হোসেন। 

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম : 
নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা পরিচালনা করতে পারবেন ভ্রাম্যমান আদালত। স্বামীর নির্মম নির্যাতনের শিকার সুমী। বরগুনায় জেলা উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত। শ্বশুর বাড়িতে জামাই খুন। ব্রাইট ডিজিটাল সাইনের প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠান। পাথরঘাটায় ইয়াবাসহ ৩ যুবক আটক। কুইজের সঠিক উত্তর পাঠিয়ে জিতে নিন পুরষ্কার।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে দেয়া হাইকোর্টের রায়ে স্থগিতাদেশের মেয়াদ বেড়েছে। রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বিভাগ আগামী ২ জুলাই পর্যন্ত স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়েছেন। বিষয়টি শুনানির জন্য ওই দিন ধার্য করা হয়েছে। এর ফলে এই সময়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করা যাবে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী হাসান এম এস আজিম। ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিধান অসাংবিধানিক ঘোষণা করে উচ্চ আদালত। ১৪ মে রায় স্থগিত করে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠানো হয়। ভবন নির্মাণ আইনের কয়েকটি ধারা লঙ্ঘনের অভিযোগে ২০১১ ও ২০১২ সালে কয়েকটি রিট করা হয়। এসব রিটে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও বিচার করার বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হয়।

যৌতুক দিতে না পেরে স্বামীর নির্মম নির্যাতনের শিকার হয়েছেন, বরগুনার খাজুরতলা আবাসনের গৃহবধু সুমী। মেয়েকে রক্ষা করতে গিয়ে বাবা-মাসহ আত্মীয়-স্বজন হয়েছেন অপমানিত। নির্যাতিতদের সাথে কথা বলে একটি প্রতিবেদন তৈরী করেছেন, লোকবেতার শিশু ক্লাবের সদস্য রেদোয়ানা আফরিন। শুনুন তার প্রতিবেদন-

বরগুনায় আজ জেলা উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন, বরগুনা জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম। সভায় পৌর মেয়র শাহাদাত হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহম্মেদ, অতিরিক্ত জেলা প্রশাসক মো. নুরুজ্জামান, প্রেসক্লাবের সভাপতি জাকির হোসেন মিরাজসহ বিভিন্ন দপ্তরের প্রধানরা উপস্থিত ছিলেন।

বাউফলের সূর্যমনি ইউনিয়নের পূর্ব রামনগর গ্রামে শ্বশুর বাড়ি বেড়াতে এসে নৃশংস ভাবে খুন হয়েছেন রাসেল নামের এক যুবক। নিহত যুবক বাগেরহাট জেলার মোড়লগঞ্জের পুটিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামের জাফর গাজীর ছেলে। রাসেল গত বুধবার রাতে শ্বশুর কাওসার মুন্সীর বাড়িতে বেড়াতে আসেন। রাসেলের স্ত্রী লাভলী আক্তার বিয়ের পর থেকেই বাবার বাড়ি থাকত। গত শুক্রবার সকাল ৮টার দিকে রাসেল বাড়ির মসজিদের কাছে টিউবওয়েলে গোসল করতে গেলে চাচাতো শ্যালোক তুফান ও তার খালাতো ভাই জাহিদুল আচোমকা লোহার রড দিয়ে তার মাথায় আঘাত করে। এতে রাসেল ঘটনাস্থলেই অজ্ঞান হয়ে পড়ে। এরপর তুফান ও জাহিদুল পুনরায় ইট দিয়ে রাসেলের মাথাসহ শরীরের বিভিন্ন স্থান থেঁতলে দেয়। একপর্যায়ে দিয়াশলাইয়ের আগুন দিয়ে তার দুই পায়ে ছ্যাঁকা দেয়া হয়। ওই ঘটনার পর বাড়ির লোকজন রাসেলকে উদ্ধার করে বাউফল হাসপাতালে নিয়ে আসে। সেখানে তার অবস্থার অবনতি হওয়ায় তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয় এবং ওই দিন সন্ধ্যায় সে মারা যান। রাসেলের শ্বাশুড়ী আনারকলি জানিয়েছেন, জমিজমা নিয়ে ভাসুর আনছারুল হক মুন্সীর সাথে তাদের মামলা চলছে। তার স্বামী মারা যাওয়ার পর জামাতা রাসেল ওই মামলা দেখা শুনা করত। এতে ক্ষুব্ধ হয়ে ভাসুরের ছেলে তুফানের নেতৃত্বে তার জামাতা রাসেলকে খুন করা হয়। এঘটনায় নিহত রাসেলের বড় ভাই নাজিম গাজী বাদি হয়ে বাউফল থানায় একটি মামলা করেছেন।

বরগুনায় ব্রাইট ডিজিটাল সাইনের প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠান করা হয়েছে। শনিবার রাতের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পুলিশ সুপার বিজয় বসাক পিপিএম। অনুষ্ঠানে আলোচনা করেন, বরগুনা প্রেসক্লাবের সভাপতি জাকির হোসেন মিরাজ, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এডভোকেট মুনিরুজ্জামান, লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজ, স্যাপ বাংলাদেশের জেলা সমন্বয়কারী সৈয়দ আবুল ফারাহ ও ব্রাইট ডিজিটাল সাইনের সত্ত্বাধিকারী আবুল কালাম। অনুষ্ঠানে পুলিশ সুপার, লোকবেতার, প্রেসক্লাব, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম ও স্যাপ-বাংলাদেশকে শুভেচ্ছা স্মারক হিসেবে ক্রেস্ট দেয়া হয়েছে। 

পাথরঘাটার কালমেঘা ইউনিয়ন থেকে ৩০ পিস ইয়াবাসহ ৩ যুবককে আটক করেছে পুলিশ। শনিবার রাত সাড়ে ৮টার দিকে উপজেলার কালমেঘা ইউনিয়নের কালিবাড়ী থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হচ্ছেন, কালমেঘা ইউনিয়নের কালিবাড়ী গ্রামের মস্তফার ছেলে বেল্লাল, সোবাহানের ছেলে সোহাগ ও আবু সাইদের ছেলে সাব্বির। পাথারঘাটা থানার ওসি এস এম জিয়াউল হক জানিয়েছেন, আটককৃদের বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রন আইনে মামলা হয়েছে। 

উপকূলের কথা অনুষ্ঠানে গত সপ্তাহের কুইজ বিজয়ী হয়েছেন, চরকলনীর তাহসীন সাবা রূপু। গত সপ্তাহের কুইজ ছিলো, কি কারনে ধানের চিটা হয় ? যার সঠিক উত্তর ছিলো ঠান্ডা-গরম। এ সপ্তাহের কুইজ হচ্ছে, কোন অঞ্চলে সস্তায় পানি পাওয়া যায় ? অপসন-এ: উত্তরাঞ্চল,  অপসন-বি : দক্ষিনাঞ্চল। আজ রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পাঠানো যাবে কুইজের উত্তর। উপকূলের কথা অনুষ্ঠানের কুইজের উত্তর পাঠাতে, এসএমএস অপসনে গিয়ে প্রথমে লিখতে হবে-ইউকে। স্পেস দিয়ে লিখতে হবে, নাম ও ঠিকানা। তার পরে লিখতে হবে, সঠিক উত্তর এ অথবা বি। এসএমএস পাঠাতে হবে, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। 

এবারে শুনবেন, আবহাওয়ার খবর : 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছ ুজায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো যশোরে ৩৭.৮ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো রংপুরে ২১ ডিগ্রী সেলসিয়াস। বরগুনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৫.৪ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ২৯ ডিগ্রী সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৩ মিনিটে। 

এবারে শুনবেন খেলার খবর : 
এশিয়ান কন্টিনেন্টাল দাবা চ্যা¤িপয়নশিপের উন্মুক্ত বিভাগে ২৯তম হয়েছেন গ্রান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। বাংলাদেশের অপর গ্রান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব প্রতিযোগিতা শেষ করেছেন ৬১তম হয়ে। চীনের চেংদুতে হওয়া এই প্রতিযোগিতায় গতকাল উন্মুক্ত বিভাগে নবম ও শেষ রাউন্ডে স্বাগতিক দেশের ঝাও ইউয়ানহির সঙ্গে ড্র করেন রাজীব। ৪ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ২৯তম হয়েছেন এই গ্রান্ডমাস্টার। ৩ দশমিক ৫ পয়েন্ট পাওয়া রাকিব শেষ রাউন্ডে হেরেছেন চীনের ইন্টারন্যাশনাল মাস্টার জু ইর কাছে। মেয়েদের বিভাগে চীনের নিং কাইয়ুর কাছে নবম রাউন্ডে হেরে ২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে ৪৮তম হয়েছেন মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার শামীমা আক্তার লিজা। অন্যদিকে মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা টানা নয় হার দিয়ে টুর্নামেন্ট শেষ করেছেন।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি। 

সম্পাদনায় ঃ মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন