পড়ুন : লোকবেতারের প্রতি ঘন্টার সংবাদ (18-05-2017)

আসসালামু আলাইকুম।

আজ ১৮ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ # ০৪ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ, ২১ শাবান, ১৪৩৮ হিজরী, বৃহস্পতিবার। 

সংবাদ পাঠ করছি আবিদা সুলতানা। 

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম : 
পাথরঘাটায় সেনা সদস্যের বিরুদ্ধে সংখ্যারঘুর জমি দখলের অভিযোগ। পটুয়াখালীতে নৌ নিারপত্তা সপ্তাহ শুরু। বাকেরগঞ্জে ঘুমের ওষুধ খাইয়ে হাত-পা বেঁধে স্বামীকে হত্যা।  সুনামগঞ্জে জমি নিয়ে বিরোধে নিহত-১। মির্জাগঞ্জে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই বিদ্যালয় ভবন বিক্রির অভিযোগ। কুইজের সঠিক উত্তর পাঠিয়ে জিতে নিন পুরষ্কার।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
বরগুনার পাথরঘাটায় সেনা সদস্য মো. দুলাল মিয়ার বিরুদ্ধে এক সংখ্যালঘু পরিবারের জমি দখলের অভিযোগ উঠেছে। ওই সেনা সদস্য বাদুরতলা গ্রামের নুরুল ইসলামের ছেলে। কয়েকদিন ধরে দুলাল বাদুরতলার বাজারের দোকান ঘরে দেয়াল করার নাম করে পাশ^বর্তী সংখ্যালঘু সম্প্রদায়ের রনজিৎ দেওয়ানের জমিতে বালু ভরাট দেয়। গত ১৩ মে জমি অবমূক্ত করার জন্য সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবরে আবেদন করলে তিনি বাদুরতলা বাজার কমিটির উপর ফয়সালার জন্য দায়িত্ব দেয়া হয়। রনজিৎ দেওয়ান বলেন, স্থানীয় বাসিন্দা সেনা সদস্য দুলাল মিয়া কয়েকদিন ধরে আমার কবলাকৃত এবং শ^শুরের জমিতে দেয়াল নির্মানের নাম করে ড্রেজার দিয়ে বালু ভরাট করে। ওই সময় আমরা বাধা দেয়ায় আমাকে ধাক্কা দিয়ে পুকুরে ফেলে দেয়। এ সময় আমার স্ত্রী মালতী ও শ্যালিকা সুবর্নাকে শারীরিকভাবে লাঞ্ছিত করে ধাক্কা দিয়ে পানিতে ফেলে দেয়। এব্যাপারে সেনা সদস্য মো. দুলাল মিয়া বলেন, আমরা আজ থেকে ১৪ বছর আগে এই জমি ক্রয় করেছি। কাজ শুরু করলে রনজিৎ বলে এই জমি আমার। সে জমি যেখানে পাবে সেখান থেকে নিবে। তবে দুলালের বাবা মো. নুরুল ইসলাম বলেন, আমাদের সিমানাসহ বাইরের কিছু জমিতে বালু ভরাট দেওয়া হয়েছে। তবে দেয়াল নির্মান শেষ হলেই বালু সরিয়ে নেয়া হবে। অভিযোগের কথা স্বীকার করে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতা বাসুদেব শীল বলেন. আমি সরেজমিনে গিয়ে দেখেছি দুলাল ওই হিন্দু পরিবারের ভূমিতে কাঠ বাঁশের মাধ্যমে প্রাচির দিয়ে বালু ভরাট করছে। আমাদের সংগঠন থেকে শালিস না হওয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছি। পাথরঘাটা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ বলেন, বিষয়টি নিয়ে আমার কাছে লিখিত অভিযোগ দিলে বাদুরতলা বাজার কমিটির কাছে ফয়সালার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে।

‘দেশ যাবে এগিয়ে, যাত্রা হোক নিরাপদ, নৌ-আইন মানবো মোরা এটাই হোক অঙ্গীকার’ শ্লোগানে পটুয়াখালীতে শুরু হয়েছে নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০১৭। আজ দুপুর ১২টায় পটুয়াখালী নদী বন্দরে নৌ-নিরাপত্তা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোকতার হোসেন। পটুয়াখালী নদী বন্দরের সহকারী পরিচালক আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পটুয়াখালী লঞ্চ মালিক সমিতির সভাপতি আলহাজ্ব শাহজাহান খান, শ্রমিকলীগ সভাপতি এ্যড. মো. শাহিন, গোয়েন্দা বিভাগের ওসি মো. জাকির হোসেন, এমভি সাত্তার খান লঞ্চের মাস্টার আবদুস সালাম প্রমুখ। সভায় বক্তরা নদীপথে নিরাপদ নৌ-যাত্রা নিশ্চিত করতে স্ব স্ব বিভাগের দায়িত্ব-কর্তব্য যথাযথ ভাবে পালনের আহবান ও নৌ পথের নাব্যতা সংকটসহ বিভিন্ন সমস্যা তুলে ধরেন। আগামী ২২ মে পর্যন্ত এই নৌ-নিরাপত্তা সপ্তাহ চলবে বলে জানানো হয়েছে।

বাকেরগঞ্জে স্ত্রীর হাতে স্বামী হত্যার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সূত্রে জানা যায়, ফরিদপুর ইউনিয়নের ভাতশালা গ্রামের মোঃ সেলিম হাওলাদারের পুত্র ইমরান হাওলাদার (২৫) কে গত মঙ্গলবার 
রাতে স্ত্রী তুলি বেগম (১৮) দুধের সাথে ঘুমের ওষুধ মিশিয়ে খাইরয় হাত-পা বেধে শ্বাসরুদ্ধ করে হত্যা করে। বাকেরগঞ্জ থানা পুলিশ গতকাল সকাল ৮টায় ইমরানের স্ত্রী তুলিকে গ্রেফতার করে। পরে লাশ ময়না তদন্তের জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়।পারিবারিক সূত্রে জানা যায়, নিহত ইমরানের সাথে দীর্ঘ এক বছর পূর্বে প্রেমের স¤পর্কের মাধ্যমে কবাই ইউনিয়ন লক্ষীপাশা গ্রামের আমির হোসেনের কন্যা তুলি বেগমের সাথে বিবাহ হয়। বিবাহের কিছু দিন যেতে না যেতেই তাদের মধ্যে দা¤পত্য জীবনে কলহের সৃষ্টি হয়। তুলি বেগম গত ১৫ মে সোমবার পিত্রালয় থেকে স্বামীর বাড়িতে আসে। মঙ্গলবার বিকেলে ইমরান কাজ শেষে বাড়িতে ফিরলে তার স্ত্রীর সাথে কলেজে ভর্তি হওয়া নিয়ে তর্কবিতর্ক হয়। ইমরান কে রাতে খাবারের পরে দুধের সাথে ঘুমের ওষুধ মিশিয়ে অচেতন করে হাত-পা বেঁধে গলায় গামছা পেচিয়ে শ্বাসরোধ করে হত্যা করা হয়। পাশের ঘর থেকে নিহত ইমরানের মা দরজা খোলার শব্দ পেয়ে বাহিরে নেমে তুলিকে দেখতে পায়। ইমরানের কথা জিজ্ঞাস করলে তুলি দরজা বন্ধ করে দেয়। বিয়ষটি সন্দেহ হলে পার্শ্ববর্তী ঘরের লোকজন নিয়ে ইমরানের ঘরের দরজা খুলে ইমরানের মৃত দেহ দেখতে পায়। এরপর আটক করে তুলিকে পুলিশে সোপর্দ করা হলে আসল রহস্য বেরিয়ে আসে। এঘটনায় বাকেরগঞ্জ থানায় নিহতের পিতা সেলিম হাওলাদার বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করে।

সুনামগঞ্জের জাওয়া বাজারে জমি জমার বিরোধের জের ধরে দু’পক্ষেরে সংঘর্ষে আবু সাইদ নামে একজন নিহত এবং অন্তত ২০ জন আহত হয়েছেন। আজ সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। নিহত আবু সাইদ জাওয়া বাজারের হাদিদপুর গ্রামের আব্দুল কাইয়ুমের ছেলে। সুনামগঞ্জের পুলিশ সুপার বরকতুল্লাহ খান জানান, জাওয়া বাজারে পিংকি রেস্টুরেন্টের পাশের একখণ্ড জমি নিয়ে কায়স্থপাড়ার আব্দুল ওয়াহিদ ও হাদিদপুর গ্রামের আব্দুল কাহারের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে দু’পক্ষের লোকজন দেশীয় অস্ত্র নিয়ে বৃহস্পতিবার সকালে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় সংঘর্ষে অন্তত ২১ জন আহত হন। তাদের উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে দায়িত্বরত চিকিৎসক আবু সাইদকে মৃত ঘোষণা করেন। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই সুন্দ্রাকালিকাপুর মাধ্যমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনটি বিক্রি করে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। নিয়ম অনুযায়ী কোন শিক্ষা প্রতিষ্ঠানের নির্মিত ভবন বিক্রি করতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে ডিজি’র নিকট থেকে লিখিত অনুমোধন এনে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে নিলামে বিক্রি করতে হয়। এসব কোন নিয়ম নীতির তোয়াক্কা ও বিকল্প শ্রেণি কক্ষের ব্যবস্থা না করে বিদ্যালয়টি ১৪ মে ২০১৭ থেকে ছাত্র ছাত্রীদের পাঠদান বন্ধ রেখে বিদ্যালয় ভবনটি ভাঙ্গার কাজ শুরু করে বলে অভিযোগ পাওয়া যায়। বিদ্যালয় কর্তৃপক্ষ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বিদ্যালয় বন্ধ ও ভবন ভাঙ্গার বিষয় অবহিত করেনি বলে জানা যায়। বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ৭-৮ জন লোক ভবনটি ভাঙ্গার কাজ চালিয়ে যাচ্ছে। লাইব্রেরী কক্ষে রাখা বইগুলো মাঠে ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা যায়, অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ রাজ্জাক মাস্টার স্থানীয় কিছু প্রভাবশালীদের সহায়তায় বিদ্যালয়টি নদীর নিকটবর্তী দেখিয়ে গোপনে ম্যানেজিং কমিটির সভাপতিকে নিয়ে ৫ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে ২ লক্ষ ৭০ হাজার টাকায় ভবনটি বিক্রি করে দেয়। বিকল্প শ্রেণি কক্ষ না থাকায় প্রধান শিক্ষক মৌখিক ভাবে বিদ্যালয় বন্ধ রাখে। এতে ব্যাহত হচ্ছে শিক্ষা ব্যবস্থা। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন, এরা প্রভাবশালী, কি কারণে বিদ্যালয়টির ভাঙ্গা হচ্ছে তা আমাদের জানা নেই।’ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ রাজ্জাক মাস্টার বলেন, আমরা ৫ সদস্য আহবায়ক কমিটি গঠন করে সভাপতির নির্দেশে ভবনটি বিক্রি করেছি। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি গাজী মোস্তাফিজুর রহমান শাহিন বলেন, নদীর তীরবর্তী হওয়ায় ২ লক্ষ ৭০ হাজার টাকায় ভবনটি বিক্রি করা হয়েছে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন, বিদ্যালয় বন্ধ এবং ভবন বিক্রির বিষয় আমি কিছু জানি না। যদি বিদ্যালয় বন্ধ থাকে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

উপকূলের কথা অনুষ্ঠানে গত সপ্তাহের কুইজ বিজয়ী হয়েছেন, চরকলনীর তাহসীন সাবা রূপু। গত সপ্তাহের কুইজ ছিলো, কি কারনে ধানের চিটা হয় ? যার সঠিক উত্তর ছিলো ঠান্ডা-গরম। এ সপ্তাহের কুইজ হচ্ছে, কোন অঞ্চলে সস্তায় পানি পাওয়া যায় ? অপসন-এ: উত্তরাঞ্চল,  অপসন-বি : দক্ষিনাঞ্চল। আগামী ২০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পাঠানো যাবে কুইজের উত্তর। উপকূলের কথা অনুষ্ঠানের কুইজের উত্তর পাঠাতে, এসএমএস অপসনে গিয়ে প্রথমে লিখতে হবে-ইউকে। স্পেস দিয়ে লিখতে হবে, নাম ও ঠিকানা। তার পরে লিখতে হবে, সঠিক উত্তর এ অথবা বি। এসএমএস পাঠাতে হবে, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। 

এবারে শুনবেন, আবহাওয়ার খবর : 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছ ুজায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সাতক্ষীরায় ৩৭ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো যশোরে ২১.২ ডিগ্রী সেলসিয়াস। বরগুনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪.৬ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ২২.৬ ডিগ্রী সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৪ মিনিটে। 

এবারে শুনবেন খেলার খবর : 

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি। 

সম্পাদনায় ঃ মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন