পড়ুন : লোকবেতারের প্রতি ঘন্টার সংবাদ (16-05-2017)

আসসালামু আলাইকুম।

আজ ১৬ মে, ২০১৭ খ্রীষ্টাব্দ # ০২ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ, ১৯ শাবান, ১৪৩৮ হিজরী, মঙ্গলবার। 

সংবাদ পাঠ করছি মনির হোসেন কামাল। 

প্রথমেই শুনবেন, সংবাদ শিরোনাম :  
বরগুনার ভাড়ানী খালের দুপাড়ে শুরু হবে উচ্ছেদ অভিযান। স্ত্রী হত্যাকারী স্বামীর ফাঁসির দাবীতে মানববন্ধন। বরগুনায় মেধাবী শিক্ষার্থীদের সংগ্রামের বৃত্তি প্রদান। ঝালকাঠিতে গাছের ডাল মাথায় পড়ে জ্যোতিষির মৃত্যু। কুইজের সঠিক উত্তর পাঠিয়ে জিতে নিন পুরস্কার।

শুনলেন সংবাদ শিরোনাম। এবার বিস্তারিত :
বরগুনার ভাড়ানী খালের দুপাড়ে অবৈধ দখলদারদের উচ্ছেদের পূর্ব প্রস্তুতি হিসেবে আগামীকাল সকাল ৯টা থেকে সীমানা নির্ধারনের কাজ শুরু হবে। জেলা প্রশাসনের নেতৃত্বে ভূমি অফিসের মাধ্যমে পিলার বসানো হবে। নির্ধারিত সময়ের মধ্যে অবৈধ দখলদাররা তাদের স্থাপনা সরিয়ে না নিলে ভেঙ্গে ফেলা হবে। বরগুনার ভাড়ানীখাল ও খাকদোন নদী রক্ষার দাবীতে দীর্ঘদিন ধরে আন্দোলন কর্মসূচি অব্যাহত রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ি বরগুনা জেলা প্রশাসন অবৈধ দখলদারদের উচ্ছেদে অভিযান শুরু করেছে। 

বরগুনায় ইলোরা হত্যা মামলার প্রধান আসামীর ফাঁসি ও অন্যান্য আসামীদের গ্রেফতারের দাবীতে আজ মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বরগুনা জেলা মহিলা পরিষদের ব্যানারে নারী নেত্রী, শিক্ষার্থী, মানবাধিকার সংগঠনের নেতৃবৃন্দ ও ইলোরার পরিবারের সদস্যরা এ কর্মসূচি পালন করেছে। বরগুনা প্রেসক্লাবের সামনে কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, বরগুনা জেলা মহিলা পরিষদের সভানেত্রী নাজমা বেগম, জাতীয় মহিলা সংস্থা-বরগুনার চেয়ারম্যান হোসনেয়ারা চম্পা, সমাজসেবক সুখরঞ্জন শীল, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টু, বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল, বরগুনা জেলা মহিলা পরিষদের সহ-সভাপতি খাদিজা বেগম, ইলোরার মেয়ে হুমায়রা জাহান নোবা ও মামলার বাদী সিরাতুল কবির। বরগুনা সদর উপজেলার দক্ষিন হেউলিবুনিয়া গ্রামের সুস্মিতা জাহান ইলোরাকে গত শুক্রবার রাতে পিটিয়ে হত্যা করেছে, তার স্বামী মিজানুর রহমান হিরু। এ ঘটনায় ইলোরার ভাই সিরাতুল কবির বাদী হয়ে স্বামী মিজানুর রহমান হিরু, শাশুড়ী সাজেদা বেগম, দেবর আল-আমিন ও কামাল হোসেনকে আসামী করে থানায় মামলা দায়ের করেছেন। এদের মধ্যে সাজেদা বেগম গ্রেফতার হয়েছে।

বরগুনায় স্বল্প ব্যবধানে যারা জিপিএ-৫ পায়নি অতিদরিদ্র পরিবারের এমন ৯৬জন মেধাবী শিক্ষার্থীকে ১২ হাজার টাকা করে বৃত্তি প্রদান করেছে উপকুলীয় উন্নয়ন সংগঠন সংগ্রাম। পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সহযোগিতায় আজ সকালে স্থানীয় বঙ্গবন্ধু কমপ্লেক্সে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে এসব বৃত্তি প্রদান করা হয়। ভাল ফলাফল করার শর্তে পরবর্তী বছরও এসব শিক্ষার্থীদের প্রত্যেককে ১২ হাজার টাকা করে বৃত্তি দেবে সংগ্রাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরগুনা জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন। সভাপতিত্ব করেন, উন্নয়ন সংগঠন সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মোঃ মাসুম। বিশেষ অতিথি ছিলেন, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসানুর রহমান ঝন্টু, লোকবেতারের স্টেশন ম্যানেজার মনির হোসেন কামাল ও বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি সোহেল হাফিজ। বক্তব্য রাখেন, সংগ্রামের কার্য্য নির্বাহী কমিটির সভাপতি ও পাথরঘাটা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মোঃ জাহাঙ্গির হোসেন, শিক্ষার্থী অভিভাবক দিপালী রানী ও শিক্ষার্থী মারজান আক্তার। উন্নয়ন সংগঠন সংগ্রামের নির্বাহী পরিচালক চৌধুরী মোঃ মাসুম জানিয়েছেন, জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন সময়ে আর্থিক সুযোগ সুবিধা পেয়ে থাকেন। অথচ যে সকল শিক্ষার্থী সামান্য নম্বরের ব্যবধানে জিপিএ-৫ পায়নি, অর্থাৎ জিপিএ ৪.০০ থেকে ৪.৯৯ পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছে সাধারণত তারা কোন প্রকার সুযোগ সুবিধা পায় না। এ বিষয়টি ভাবনায় রেখে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ন অতিদরিদ্র পরিবারের ছেলে-মেয়েদের ১২ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হচ্ছে। 

ঝালকাঠি সদর উপজেলার কীর্ত্তিপাশায় ঝড়ে গাছের ডাল মাথায় পড়ে কেষ্ট আচার্য্য নামে এক জ্যোতিষি নিহত হয়েছেন। মীরাকাঠি সুলতান হোসেন খান মাধ্যমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনাটি ঘটেছে। নিহত কেষ্ট আচার্য্য কীর্ত্তিপাশা গ্রামের মৃত সুশীল আচার্য্যের ছেলে। 
বাড়ি থেকে পাশ্ববর্তী মানপাশা বাজারের দিকে যাচ্ছিলেন কেষ্ট আচার্য্য। এসময় পথের মধ্যে ঝড় শুরু হলে চাম্বল গাছের ডাল ভেঙ্গে তার মাথায় পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান।

উপকূলের কথা অনুষ্ঠানে গত সপ্তাহের কুইজ বিজয়ী হয়েছেন, চরকলনীর তাহসীন সাবা রূপু। গত সপ্তাহের কুইজ ছিলো, কি কারনে ধানের চিটা হয় ? যার সঠিক উত্তর ছিলো ঠান্ডা-গরম। এ সপ্তাহের কুইজ হচ্ছে, কোন অঞ্চলে সস্তায় পানি পাওয়া যায় ? অপসন-এ: উত্তরাঞ্চল,  অপসন-বি : দক্ষিনাঞ্চল। আগামী ২০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে পাঠানো যাবে কুইজের উত্তর। উপকূলের কথা অনুষ্ঠানের কুইজের উত্তর পাঠাতে, এসএমএস অপসনে গিয়ে প্রথমে লিখতে হবে-ইউকে। স্পেস দিয়ে লিখতে হবে, নাম ও ঠিকানা। তার পরে লিখতে হবে, সঠিক উত্তর এ অথবা বি। এসএমএস পাঠাতে হবে, ০১৭৮২৯৭৩৪৭৮ নম্বরে। 

এবারে শুনবেন, আবহাওয়ার খবর : 
লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছ ুজায়গায় এবং রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সাতক্ষীরায় ৩৬ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ময়মনসিংহে ২০.১ ডিগ্রী সেলসিয়াস। বরগুনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩২.৬ ডিগ্রী সেলসিয়াস। সর্বনি¤œ ছিলো ২১.৬ ডিগ্রী সেলসিয়াস। আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৫ মিনিটে। 

এবারে শুনবেন খেলার খবর : 
এশিয়ান কন্টিনেন্টাল দাবা চ্যা¤িপয়নশিপের চতুর্থ রাউন্ডে নিজেদের বিভাগে ড্র করেছেন গ্রান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার শামীমা আক্তার লিজা। চীনের চেংদুতে হওয়া এই প্রতিযোগিতার উন্মুক্ত বিভাগে গতকাল তৃতীয় রাউন্ডে স্বাগতিক চীনের গ্রান্ডমাস্টার লু শাংলেইয়ের সঙ্গে ড্র করেন রাজীব। চার রাউন্ড শেষে ২.৫ পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে আছেন তিনি। ভারতের গ্রান্ডমাস্টার ভিদিত সান্তোস গুজরাঠির কাছে হেরে যাওয়া বাংলাদেশের আরেক গ্রান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ২ পয়েন্ট নিয়ে ৪৪তম স্থানে রয়েছেন। মেয়েদের বিভাগে ফিলিপিন্সের মহিলা গ্রান্ডমাস্টার ফ্রাইনা জেনেলে মায়ের সঙ্গে ড্র করা লিজা ১.৫ পয়েন্ট নিয়ে ৩২তম স্থানে রয়েছেন। বাংলাদেশের আরেক প্রতিযোগী মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা চতুর্থ রাউন্ডেও হেরেছেন।

সংবাদ শেষ করার আগে শিরোনামগুলো আবার পড়ছি।

সংবাদ শেষ করার আগে জানিয়ে দিচ্ছি, লোকবেতারে সংবাদ জানানোর মোবাইল নম্বর। আপনার এলাকার গুরুত্বপূর্ন সংবাদ জানাতে ফোন করুন : ০১৭৭-৫৫-৬৬-৪৪৫ নম্বরে।

সংবাদ পাঠ এখানেই শেষ করছি। 

সম্পাদনায় ঃ মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, লোকবেতার।

নতুন মন্তব্য যুক্ত করুন

Plain text

  • সকল HTML ট্যাগ নিষিদ্ধ।
  • ওয়েবসাইট-লিংক আর ই-মেইল ঠিকানা স্বয়ংক্রিয়ভাবেই লিংকে রূপান্তরিত হবে।
  • লাইন এবং প্যারা বিরতি স্বয়ংক্রিয়ভাবে দেওয়া হয়।
ক্যাপচা
This question is for testing whether or not you are a human visitor and to prevent automated spam submissions.
ক্যাপচা
ছবিতে দেখানো অক্ষরগুলো লিখুন